কক্সবাজারের ইনানীর মোহাম্মদ শফির বিলে সমুদ্র সৈকতকে দ্বি-খন্ডিত করে নির্মিত বাঁধ অবিলম্বে অপসারণের দাবী জানিয়েছেন স্থানীয় পরিবেশবাদীরা। এ বাঁধ নির্মাণের প্রতিবাদে সোমবার দুপুরে ঘটনাস্থলে আয়োজিত এক মানববন্ধন কর্মসূচীতে পরিবেশবাদীরা পরিবেশ সমীক্ষা ছাড়া সমুদ্র সৈকতের পরিবেশ সংকটাপন্ন এলাকায় (ইসিএ) যেকোন ধরনের স্থাপনা নির্মাণের বিরোধিতা করেন।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কক্সবাজার জেলা শাখার সভাপতি সাংবাদিক ফজলুল কাদের চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচীতে অতিথির বক্তব্যে মুক্তিযোদ্ধা সংসদের সাবেক জেলা কমান্ডার মোহাম্মদ শাহজাহান বলেন, রাষ্ট্রীয় অর্থে একটি তারকা হোটেলের পাশে এ বাঁধ নির্মাণের উদ্দেশ্য কি? এখানেতো রাষ্ট্রের কোন স্বার্থ দেখি না। তাহলে কি প্রভাবশালীদের স্বার্থেই রাষ্ট্রের অর্থগুলো ব্যয় করা হচ্ছে?
সাংবাদিক ফজলুল কাদের চৌধুরী সৈকতের পরিবেশ সংকটাপন্ন এলাকায় এই ধরনের বাঁধ নির্মাণের আগে বিশেষজ্ঞদের সমন্বয়ে পরিবেশ সমীক্ষা করা উচিৎ বলে মনে করেন। তিনি বলেন, পরিবেশ সমীক্ষা ছাড়াই উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন করতে গিয়ে একদিকে পরিবেশ ধ্বংস হচ্ছে, অন্যদিকে সরকারের অর্থগুলোর অপচয় ঘটছে।
তিনি বলেন, আমরা এ বাঁধ নির্মাণ সম্পর্কে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাদের কাছ থেকে জানতে চাইলে এ সম্পর্কে তাদের কোন অনুমতি নেয়া হয়নি বলে জানিয়েছেন।
মানববন্ধন কর্মসূচিতে আরো বক্তব্য দেন সাংবাদিক আহমদ গিয়াস, বাপা জেলা শাখার সহ-সভাপতি রুহুল আমিন সিকদার, যুগ্ম সাধারণ সম্পাদক মোর্শেদুর রহমান খোকন, ইয়েস কক্সবাজার সভাপতি ইব্রাহিম খলিল মামুন, বাপা সদস্য এ এইচ এম নজরুল, শাহাদত হোসেন, কক্সবাজার বন ও সংরক্ষণ কমিটির সহ-সভাপতি মোহাম্মদুর রহমান মাসুদ প্রমূখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *