অবশেষে রোনাল্ড কোম্যানকে নতুন কোচ হিসেবে নিয়োগ দিল বার্সেলোনা। কাতালান জায়ান্টদের সঙ্গে এই ডাচম্যানের চুক্তির মেয়াদ ২০২২ সাল পর্যন্ত।

কিকে সেতিয়েনের বিদায়ের পর ক্যাম্প ন্যুয়ের ডাগআউট সামাল দিতে নেদারল্যান্ডস জাতীয় দলের কোচের পদ থেকে ইস্তফা দিয়েছেন কোম্যান। ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত মেসিদের হেড কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি। বুধবার (১৯ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে বার্সা।

কোম্যানের অভিজ্ঞতার ঝুলি বেশ ভারী। ২০ বছরের কোচিং ক্যারিয়ারে তার অর্জন ৮টি শিরোপা। ইংলিশ প্রিমিয়ার লিগ, লা লিগা, ডাচ লিগ, পর্তুগিজ লিগ এবং নেদারল্যান্ডস জাতীয় দলের দায়িত্ব সামলেছেন তিনি। বার্সার কোচের দায়িত্ব পাওয়াকে ৫৭ বছর বয়সী কোম্যান ‘স্বপ্ন পূরণ’ হিসেবে বর্ণনা করেছেন।

১৯৮৯ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত ক্যারিয়ারের সবচেয়ে সেরা মুহূর্তগুলো বার্সাতেই কাটিয়েছেন কোম্যান। ওই সময়ে ৪টি লিগ শিরোপা এবং একটি ইউরোপিয়ান কাপের শিরোপা জেতার স্বাদ পেয়েছিলেন তিনি। ১৯৯২ সালে ওয়েম্বলিতে সাম্পাদোরিয়ার বিপক্ষে ইউরোপিয়ান কাপের ফাইনাল ম্যাচে দলের জয়সূচক গোল করেছিলেন তিনি।

২০১৮ সালে এভারটনের দায়িত্ব ছাড়ার পর এই প্রথম ক্লাব ফুটবলে ফিরলেন কোম্যান। ২০১৯-২০ মৌসুমটা ভয়াবহ বাজেভাবে শেষ করা বার্সায় বেশকিছু পরিবর্তন আনতে হবে তাকে। মেসিদের ভেঙে পড়া মনোবল ঠিক করার মতো কঠিন দায়িত্ব সামলাতে হবে তাকে।

বার্সা লা লিগার পয়েন্ট টেবিলে শীর্ষে থাকা সত্ত্বেও এবছরের জানুয়ারিতে চাকরি খোয়াতে হয় আর্নেস্তো ভালভার্দেকে। এরপর দায়িত্ব পান সাবেক রিয়াল বেতিস কোচ কিকে সেতিয়েন। কিন্তু তার অধীনে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের কাছে লা লিগার শিরোপা খোয়াতে হয় বার্সাকে। এরপর চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে বায়ার্ন মিউনিখের কাছে ৮-২ গোলে বিধ্বস্ত হওয়ার পর বরখাস্ত করা হয় সেতিয়েনকে। সেতিয়েন ছাড়াও বার্সা ছেড়েছেন ক্লাবের ক্রীড়া পরিচালক এরিক আবিদালও। তার স্থলাভিষিক্ত হয়েছেন র‍্যামন প্ল্যানস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *