বর্তমানে বিশ্বজুড়ে মহামারি আকার ধারণ করা সংক্রামক রোগ হলো নভেল করোনা ভাইরাস। তাই নভেল করোনা ভাইরাস এবং এই ভাইরাসের কারণে হওয়া রোগ Covid-19(Corona Virus Disease-2019) নিয়ে উৎকন্ঠিত সারা পৃথিবীর মানুষ।ইতোমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  এটাকে বিশ্বব্যাপি মহামারী বা Pandemic ঘোষণা করেছে।এটি চীনকে সর্বপ্রথম আক্রমণ করে বর্তমানে পৃথিবীর সবকটি দেশেই সংক্রমিত হয়ে বহুমানুষকে আক্রান্ত করেছে।প্রতিদিনই এই ভাইরাস মানুষের মৃত্যুর রেকর্ডকে ছাড়িয়ে যাচ্ছে।নিষ্ঠুর করোনায় কাঁদছে মানুষ-অসহায় পুরো বিশ্ব।যেন পৃথিবীর সব প্রান্তেই বিরাজ করছে এক হাহাকার অবস্থা।

তাই এই নিষ্ঠুর করোনার সাথে যুদ্ধ করে জয়ী হতে হলে আমাদের দরকার “সচেতন” নামক অস্ত্রের।কিন্তু আমরা সচেতন কে অবজ্ঞা করে দিনের পর দিন অচেতন হয়ে পড়ছি।জাগ্রত হচ্ছে না আমাদের ঘুমন্ত বিবেক।তাই এখন করোনা ভাইরাসের চেয়ে ভয়ংকর ভাইরাস হয়ে দাঁড়িয়েছে আমাদের “মন-মানষিকতা”।যার কারণে আমরা সত্য-মিথ্যা যাচাই না করে গুজবের মতো ভয়ংকর ফাঁদে পা দিচ্ছি।তাছাড়া এমনকি হিংসা,অহংকার,সব বিষয়ে ট্রল করে আমরা আমাদের বিকৃত মানষিকতার পরিচয় দিচ্ছি।যা মানষিক ভাইরাসের প্রধান লক্ষণ।
আর এই মানষিক ভাইরাসের প্রধান প্রতিষেধক হলো আমাদের “সচেতন”।

তাই আমরা হিংসা,অহংকার,অহেতুক ট্রল,গুজবে কান না দিয়ে সচেতন হয়।প্লিজ,আসুন আমরা বদলে যায়।পরষ্পরের প্রতি উদার হয়। মানবিক হয়।নিজেকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখি।নিজের প্রতিবেশী,সমাজকে পরিষ্কার রাখি।আর করোনা থেকে নিজে বাঁচি,নিজের পরিবার-প্রতিবেশীকে বাঁচাই।ঘরে থাকুন-নিরাপদে থাকুন আর নিরাপদে রাখুন।
প্রত্যাশা- করোনা ভাইরাসে সচেতন হোক মানুষ,সাবধান হোক ভুল তথ্য বা গুজব থেকে।ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *