গ্রীসের সংসদ নির্বাচনে নিউ ডেমোক্র্যাটদের বিশাল বিজয়

7

৭ জুলাই ২০১৯ ইং গ্রীসের সংসদ নির্বাচনে নিউ ডেমোক্র্যাটদের বিশাল বিজয় পেয়েছে।৩০০ আসনের মধ্যে এই রক্ষণশীল দল ১৫৮ টি আসন নিয়ে একক সংখ্যা গরিষ্ঠতা লাভ করেছে।বর্তমান সরকারি দল সিরিজা পার্টি পেয়েছেন ৮৬ টি আসন অন্যান্য ৪ টি দল পেয়েছেন ৫৬ টি আসন। বিভিন্ন দেশের সাংবাদিক সহ পর্যবেক্ষণে কোথাও কোন গন্ডগোল লক্ষ্য করা যায়নি। বিজয়ী দলের প্রাপ্ত ভোটের হার ৩৯.৬ ভাগ এবং বিজিত দলের প্রাপ্ত ভোটের হার ৩১.৬ ভাগ।

party- -Seat

New Democracy —-158
SYRIZA——————–86
Movement for change -22
Communists————15
Greek Solution ———10
MeRA25———————9

নির্বাচন অফিস থেকে চুড়ান্ত ফলাফল ঘোষণার সাথে সাথে ই বিজিত প্রধানমন্ত্রী Alexis Tsipras টেলিফোনে বিরোধী ডেমোক্র্যাট দলের বিজয়ী নেতা Kyriakos Mitsotakis কে অভিনন্দন জানিয়ে ফলাফল মেনে নেন এবং একসাথে আগামী দিনে রাষ্ট্র গঠন কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।
পরবর্তীতে সাংবাদিকদের সঙ্গে প্রধানমন্ত্রী Alexis Tsipras পরাজয় স্বীকার করে নেন এবং ঐক্য বদ্ধ ভাবে সকলকে কাজ করার আহবান জানান।

এথেন্সের এনডি পার্টির দলীয় কার্যালয়ে বিজয়ী দলের Kyriakor Mitsotakis দেশবাসীর নিকট কৃতজ্ঞতা জানান এবং দলীয় নেতাকর্মী সহ সমর্থকদের সাথে বিজয় উদযাপন করেন। Mr Mitsotakis আরো বলেন আগামী দিনে সরকার পরিচালনায় সকল কে সাথে রাখার অঙ্গীকার ব্যক্ত করেন।
এদিকে গ্রীসে বসবাসরত বাংলাদেশী সহ বিভিন্ন দেশের অভিভাসনকারীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে এ জন্যে মূলত এনডি পার্টি নীতি ই হলো অভিবাসনের সম্পূর্ণ বিপক্ষে অবস্থান। উল্লেখ্য যে সরকারের প্রধানমন্ত্রী খুবই প্রবাসীদের জন্যে কল্যাণে কাজ করছেন এবং প্রবাসিরা অত্যন্ত শান্তিতে বসবাস করে আসছেন। তবে বিভিন্ন দেশের কমিউনিটির নেতৃবৃন্দের সাথে আলাপ প্রসঙ্গে জানা গেছে উনারা নতুন সরকারের দিকে তীক্ষ্ণ দৃষ্টি রেখেছেন বলে আশস্ত করেছেন।