সৌদি বাদশাহকে অপমান করেছেন ইমরান খান?

15

কিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান অপমান করেছেন বলে মনে করছে রিয়াদ। মক্কায় ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) শীর্ষ সম্মেলনে যোগ দিতে গিয়ে ইমরান খান বাদশাহ সালমানের সঙ্গে প্রটোকল অনুযায়ী আচরণ করেননি বলে অভিযোগ উঠেছে।

একটি অসমর্থিত সূত্র বলছে, ইতোমধ্যে সৌদি আরব এ বিষয়ে পাকিস্তানের কাছে প্রতিবাদ জানিয়েছে। পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে রাজা সালমানের পক্ষ থেকে অভ্যর্থনা জানানোর একটি ভিডিও মিডিয়ায় ছড়িয়ে পড়েছে।

এতে দেখা যাচ্ছে, ইমরান খান গাড়ি থেকে নেমে লাল গালিচার ওপর দিয়ে বাদশাহ সালমানের কাছে যাচ্ছেন। বাদশাহ সালমান তার সঙ্গে হাত মেলানোর পর দু’জনের মধ্যে একটু কথা হয়। এরপরই ইমরান খান আর বাদশাহর দিকে না তাকিয়ে সরাসরি দোভাষীর সঙ্গে কথা বলতে থাকেন।

এরপর দোভাষীর দিকে তাকিয়ে বাদশাহর উদ্দেশ্যে কিছু বলেন এবং বাদশাহকে তা বলতে বলেন। এ সময় বাদশাহর জবাবের অপেক্ষায় না থেকে সম্মেলনস্থলের দিকে চলে যান তিনি।

সৌদি আরবের অনেকেই এই আচরণকে বাদশাহর জন্য চরম অপমান হিসেবে মনে করছেন। পাকিস্তান ও সৌদি আরবের মধ্যে অত্যন্ত ঘনিষ্ট সম্পর্ক রয়েছে। গত ফেব্রুয়ারিতে পাকিস্তান সফরে যান সৌদি প্রিন্স মোহাম্মাদ বিন সালমান। অভ্যর্থনা জানিয়ে যুবরাজকে বিমানবন্দর থেকে নিজে গাড়ি চালিয়ে নিয়ে গিয়েছিলেন ইমরান খান। পার্স ট্যুডে।