রাবেতার সম্মেলনে মুসলিম স্কলারদের অভিমত চরম পন্থা নয় মধ্যপন্থা ও পরিমিতিবোধেই শান্তির বার্তা বিশ্বময় ছড়িয়ে দিতে হবে

59

চরম পন্থা নয় ‘কোরআন ও সুন্নাহর আলোকে মধ্যপন্থা ও পরিমিতিবোধেই শান্তি- এ বার্তা ছড়িয়ে দিতে হবে বিশ্বময়। পবিত্র মক্কা নগরীতে অনুষ্ঠেয় রাবেতা আল আলম আল ইসলামির আন্তর্জাতিক সম্মেলনে মুসলিম বিশ্বের স্কলাররা এমন অভিমতই ব্যক্ত করলেন।
পবিত্র মক্কা নগরীর হিলটন কনভেনশনাল পাঁচ তারকা হোটেলে গত ২৭ মে থেকে শুরু হয়েছে রাবেতা আল আলম আল ইসলামির (মুসলিম ওয়ার্ল্ড লিগ) আন্তর্জাতিক সম্মেলনে মুসলিম বিশ্বের স্কলাররা বক্তব্য রাখছিলেন।
‘কোরআন ও সুন্নাহর আলোকে মধ্যপন্থা ও পরিমিতিবোধ’ শীর্ষক চারদিন ব্যাপী আন্তর্জাতিক সম্মেলন ৩০ মে ঐতিহাসিক মক্কা সনদ ঘোষণার মধ্য দিয়ে শেষ হবে।
সৌদি আরবের মহামান্য বাদশাহ সালমান বিন আবদুল আজিজের সার্বিক তত্ত্বাবধানে ২৭ মে শরু হওয়া এ কনফারেন্সে অংশগ্রহণ করেছেন বিশ্বের ১৩৯ রাষ্ট্রের ইসলামিক স্কলার, বুদ্ধিজীবীসহ মুসলিম বিশ্বের হাজারেরও বেশি বিজ্ঞ মুফতি, আলেম, গবেষক ও সমাজসেবকবৃন্দ।
তৃতীয় দিনের (২৯ মে) কনফারেন্সেরে প্রথম অধিবেশনে সভাপতিত্ব করেন, মিশরের আযহার বিশ্ববিদ্যালয়ের উলামা পরিষদের জেনারেল সেক্রেটারি ড. আব্বাস শাওমান। আধুনিক সভ্যতায় চরম পন্থা নয় মধ্যপন্থা ও পরিমিতিবোধ বিষয়ে আমন্ত্রিত অতিথিরা আলোচনা করেন।
তাছাড়া ২৯ মের অধিবেশনে অংশগ্রহণ করেন নিউজিল্যান্ডে সম্প্রতি সন্ত্রাসি হামলায় আক্রান্ত দুই মসজিদের সম্মানিত ইমাম ও খতিব বিশষ্ট আলেম জামাল মুহাম্মাদ ফুয়াদ ও আবদুল লতিফ । তাদের আবেগমাখা বক্তব্যে প্রভাবিত হন উপস্থিত সবাই। এ সময় তাদের অশ্রু ঝরা কথাগুলো সবার মনে রেখাপাত করে।