এডভোকেট সামশুল আলম কুতুবী
বর্তমান সভ্য ও নগর জীবনের অপরিহার্য সঙ্গী হচ্ছে সংবাদপত্র। সংবাদপত্রের গুরুত্ব, গ্রহণযোগ্যতা ও জনপ্রিয়তা ক্রমশ দিন দিন বৃদ্ধি পাচ্ছে প্রবাদ আছে ‘‘অ ঘবংি ঢ়ধঢ়বৎ রং ধ সরৎৎড়ৎ ড়ভ ঃযব পড়ঁহঃৎু” অর্থাৎ সংবাদপত্রের মাধ্যমে দেশের সার্বিক অবস্থা অবলোকন করা যায়। আমাদের দেশে সংবাদপত্রের কিছু সীমাবদ্ধতা আছে। অনেক সময় সরকারি নিয়ন্ত্রণ এবং পালিত লোকদের হুমকি ধমকি সংবাদিকদের নিরাপত্তাহীনতা সত্য বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে প্রতিবন্ধকতা তৈরী হয়। আবার কোন কোন সাংবাদিক সরকারী দল ও আদর্শকে সমর্থন করে তোষামোদী করে। ফলে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করা সম্ভব হয় না।
সম্মানিত সাংবাদিকদের সংবাদপত্র বিষয়ক প্রয়োজনীয় আইন জানা থাকলে, মানহানি, রাষ্টদ্রোহ, অশ্লীলতা, ধর্ম বিশ্বাসে আঘাত, আদালত অবমাননা ইত্যাদি ভোগান্তি থেকে রেহাই পাওয়া যায়। সাংবাদিকতা একটি মহৎ, পবিত্র পেশা। সাংবাদিক যতই আদর্শবান, নৈতিক চরিত্রের অধিকারী, নির্লোভ, জ্ঞানী, গুণী, কর্মঠ কর্মী হবে ততই দেশের মানুষ উপকৃত হবে এবং গণতন্ত্র সুদৃঢ় হবে।
যে সকল আইন দ্বারা সংবাদপত্র ও সাংবাদিকতাকে নিয়ন্ত্রণ করা যায় তা চর্চা ও অনুশীলন করা সংবাদিকদের অতীব জরুরী। যিনি সংবাদ সংগ্রহ করেন এবং পত্রিকায় লিখে জীবিকা নির্বাহ করেন তিনিই সাংবাদিক। এই পেশা বেশ সম্মানের এবং ঝুঁকিপূর্ণ। সংবাদপত্র ও সাংবাদিক গোপনীয়তার শত্রু। স্বার্থান্বেষী, দুর্নীতিবাজ, অশুভ চক্রের ষড়যন্ত্র যেখানে সেখানে সংবাদিক তৎপর। জানমালকে বাজি রেখে কাজ করতে হয়। সরকারি এজেন্সি সাংবাদিককে ধরে নিয়ে যেতে পারে। সমন, ওয়ারেন্ট তার মাথার উপর ঝুলতে পারে। পত্রিকার অনুমতি বন্ধ হয়ে হয়ে যেতে পারে। তাই সাংবাদিকদের সংবাদ বিষয়ক আইনের উপর ভাল জ্ঞান থাকা চাই। না হয় বিপদগ্রস্থ হতে হয়। যে সকল আইন সাংবাদিক, সংবাদপত্র, ছাপাখানার মধ্যকার সম্পর্ক নিয়ন্ত্রণ করে সে গুলোকে ‘প্রেস ল’ বলে বা সংবাদ বিষয়ক আইন বলে। আদালত অবমাননা আইন, প্রিন্টিং প্রেস এ- পাবলিকেশন্স এ্যাক্ট, অফিসিয়াল সিক্রেসি এ্যাক্ট, তথ্য অধিকার আইন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন বাংলাদেশ সংবিধান, জনস্বার্থ সংশ্লিষ্ট তথ্য আইন ইত্যাদি। সাধারণত সাংবাদিককে যে সকল অপরাধের মুখোমুখি হতে হয় তা হল মানহানি, রাষ্টদ্রোহ, অশ্লীলতা, গণশান্তি বিনাশ, শ্রেণী শত্রুতা বৃদ্ধি, ধর্ম বিশ্বাসে আঘাত, নির্বাচন সম্বন্ধে মিথ্যা বিবৃত্তি, আদালত অবমাননা ও সংসদ অবমাননা ইত্যাদি। সাংবাদিকগণ একটু সর্তক হয়ে সাংবাদিকতার সাধারণ নীতিমালা গুলো যথাযথ ভাবে অনুসরণ করে সংবাদ বা প্রতিবেদন প্রকাশ করলে এই সম্মানিত মহৎ পেশার মান জনগণের কাছে আরো সমাদৃত হবে এবং ঘড়ৎসং ড়ভ এড়ড়ফ ঔড়ঁৎহধষরংস এর ধারা যথাযথ গতিতে চলতে থাকবে। (চলবে)
লেখক ঃ আজীবন সদস্য কক্সবাজার সাহিত্য একাডেমী।
প্রফেসর, কক্সবাজার আইন কলেজ।

Comments are closed.