সাবেক স্বামীর নতুন স্ত্রীকে কটূক্তির জেরে গ্রেফতার!

89

ফেসবুকে সাবেক স্বামীর নতুন স্ত্রীকে ‘ঘোড়া’ বলে কটূক্তি করে দুবাইয়ে গ্রেফতার হয়েছেন লালেহ সাহরাভেশ (৫৫) নামে এক ব্রিটিশ নারী। এ অপরাধে তাকে দুই বছরের কারাদণ্ড এবং সঙ্গে জরিমানাও করা হতে পারে।

সাবেক স্বামী ও সাহরাভেশের বিবাহিত জীবন ছিল ১৮ বছরের। এর মধ্যে আট মাস তিনি স্বামীর সঙ্গে আমিরাতে ছিলেন। পরে মেয়েকে নিয়ে সাহরাভেশ যুক্তরাজ্যে ফিরে গেলে স্বামী আমিরাতেই থেকে যান। এরপর তাদের ডিভোর্স হয়।

২০১৬ সালে ফেসবুকে সাবেক স্বামীর সঙ্গে তার নতুন স্ত্রীর ছবি দেখেন সাহরাভেশ। আর সেটাই হলো কাল। ক্ষুব্ধ হয়ে তিনি তাতে কমেন্ট করেন, ‘এখন বুঝতে পারছি এ ‘ঘোড়া’র জন্যই তুমি আমাকে ছেড়ে গেছো! তুমি গোল্লায় যাও!’

এ মন্তব্য করেই ফেঁসে যান তিনি। কারণ সংযুক্ত আরব আমিরাতের সাইবার ক্রাইম আইন অনুযায়ী সামাজিক যোগাযোগ মাধ্যমে মানহানিকর মন্তব্যের জন্য সাজা হিসেবে জরিমানা থেকে কারাদণ্ড পর্যন্ত হতে পারে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, সাবেক স্বামী হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলে তার অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নিতে গত ১০ মার্চ মেয়েকে নিয়ে লন্ডন থেকে দুবাই আসেন সাহরাভেশ। এসময় দুবাই বিমানবন্দর থেকে তাকে গ্রেফতার করা হয়।

যুক্তরাজ্যে বসে ফেসবুকে এমন মানহানিকর মন্তব্যের জন্য দুবাইয়ের আইনে তার দুই বছরের জেল ও ৫০ হাজার পাউন্ড পর্যন্ত জরিমানা হতে পারে বলে জানা গেছে।

সংযুক্ত আরব আমিরাতের বেসামরিক এবং অপরাধ বিচার বিশেষজ্ঞ সংস্থা ডিটেইনড ইন দুবাইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা রাধা স্টারলিং বলেন, সাহরাভেশ দুবাইয়ের সাইবার আইন সম্পর্কে সচেতন ছিলেন না। তার সাবেক স্বামীর নতুন স্ত্রীকে অভিযোগ তুলে নেওয়ার ব্যাপারে অনুরোধ করা হয়েছে। কিন্তু তিনি অভিযোগ তুলে নিতে রাজি হননি।

স্টারলিং বলেন, আমরা এ ব্রিটিশ নারীকে সহযোগিতার চেষ্টা করছি। ইতোমধ্যে আমরা তার মামলাটি সম্পর্কে সংযুক্ত আরব আমিরাতের যথাযথ কর্তৃপক্ষকে অবহিত করেছি।

তিনি আরও বলেন, সাহরাভেশের পাসপোর্ট জব্দ করা হয়েছে। তবে তিনি এখন জামিন পেয়ে হোটেলে অবস্থান করছেন।