আইনের কথা

53

এডভোকেট সামশুল আলম কুতুবী
প্রত্যেক সৃষ্টির মৃত্যু অনিবার্য্য, মানুষের মৃত লাশের সাথে কাফন ভিন্ন কিছুই নেওয়া যাবে না। এটা দ্রুব সত্য। এটা জানা সত্ত্বেও সৃষ্টি কুলের প্রধান সৃষ্টি মানুষ লোভ লালসার কারণে অপরাধ করে যাচ্ছে। শত চেষ্টা সত্ত্বেও তা থামানো যাচ্ছে না। মানুষের এই অপরাধের শাস্তির জন্য দেশে দেশে প্রনিত হয়েছে আইন। মানুষের উন্নতির সাথে সাথে বহু ধরনের অপরাধ প্রবনতা বাড়ছে। ইতিমধ্যে বাংলাদেশে অপরাধ ধমনের জন্য প্রচলিত অনেক আইন প্রনয়ন করা হইয়াছে। সন্ত্রাস ও দুর্নীতি মুক্ত সমাজ উপহার দেওয়ার জন্য আইনকে ব্যবহার করে আইনের মাধ্যমে অপরাধীকে শাস্তি দিয়ে রাষ্ট্র মানুষের নৈতিক অবক্ষয় রক্ষার চেষ্টা সাধনা চালাইয়া আসিতেছে।
সৃষ্টিকর্তা সৃষ্টির সেরা মাখলুককে সৃষ্টির প্রথম থেকেই বিবেক নামক এক অমূল্য সম্পদ দিয়া সম্মানিত করেছে। এই বিবেকঐ ¯্রষ্ঠা প্রদত্ত আইন। পরবর্তীতে সৃষ্টিকর্তা মানুষের নৈতিক অবক্ষয় থেকে রক্ষার জন্য ধর্মীয় আইন এবং মানুষ সুন্দর জীবন যাপনের উদ্দেশ্যে পারিবারিক আইন, রাষ্ট্রিয় আইন এবং আন্তর্জাতিক আইনের মাধ্যমে নিজেদের ধ্বংসের হাত হইতে রক্ষা করিয়া আসিতেছে। আইন মানবকুলকে মানবতার গন্ডির মধ্যে রাখিয়া দিয়াছে। আইন গুলি তুলিয়া দিলে মানুষ আর মানুষ থাকিবে না পশুর চেয়েও নি¤œ স্থরে পৌছে মানবতা ধ্বংস হইয়া যাইবে। প্রত্যেক রাষ্ট্র তার জনগনের, নিরাপত্তা ও কল্যাণে প্রতিনিয়ত আইন প্রনয়ন/সংস্কার করিয়া চলিয়াছে এবং শান্তি শৃংখলার আবহ সৃষ্টির প্রয়াস চলিতেছে। উচ্চতর বিচারালয় গুলিও যুগপোযুগী আইন সম্মত সিদ্ধান্ত দিয়া চলিয়াছে। উক্ত সিদ্ধান্ত গুলিও আইন হিসাবে মানা হইতেছে।
আইনের শাসন দেশে ও আন্তর্জাতিক পরিমন্ডলে স্বীকৃতি লাভ করিয়াছে। জোর যার মুল্লুক তার প্রবণতা প্রকৃত আইনের শাসনের পরিপন্থি। আইন সম্মন্ধে জনসচেতনতা সৃষ্টি হলে সমাজে অপরাধ প্রবণতা অনেকাংশে হ্রাস পাবে। আইন সমাজে শান্তি শৃংখলাও জননিরাপত্তা নিশ্চিত করবে। আইন মান্যকারী ব্যক্তি সত্যিকার অর্থে প্রকৃত মানুষ এবং আইন অমান্যকারী লোক পশুর চেয়েও নিকৃষ্ট অমানুষ। রাষ্ট্রের আইন মানা জনগণ, সহজ-সরল, জ্ঞানী-গুণী লোক। এসব লোকের কারণে দেশ সমৃদ্ধ শালী হয়। অমানুষ আমাদের বাংলাদেশে আইন অমান্য করে অপরাধ করলে তা দমনের কার্যকরী ব্যবস্থা আছে কিন্তু আইন মানার জন্য প্রশাসনিক ভাবে জনসচেতনতা সৃষ্টির ব্যবস্থা অপ্রতুল্য। অমানুষ রাষ্ট্রকে অকার্যকর ও ব্যর্থ করিয়া তুলে। পৃথিবীর যে সব দেশ উন্নতির শীর্ষ শিখরে পৌছেছে তা শুধু মাত্র আইন মান্যকারী লোকদের কারণে। আমাদের প্রিয় বাংলাদেশের সার্বিক উন্নয়নের জন্য আইন মানা লোকের বড়ই প্রয়োজন। সৎ ও আদর্শবান নেতৃত্ব সৎ লোকের মাধ্যমে হলে দেশের উন্নতি অবশ্যই সুনিশ্চিত হইবে (চলবে)।
লেখক ঃ আজীবন সদস্য কক্সবাজার সাহিত্য একাডেমী।