মেসির চেয়েও কঠিন এমবাপেকে আটকানো : মার্সেলো

47

উয়েফা চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর প্রথম লেগের ম্যাচে অলিম্পিক লিওনের সঙ্গে গোলশূন্য ড্র করেছে স্প্যানিশ জায়ান্ট ক্লাব বার্সেলোনা। পুরো ম্যাচ বেশ কিছু আক্রমণ সাজালেও নিজের তুলনায় বেশ নিষ্প্রভই ছিলেন বার্সেলোনার সেরা তারকা লিওনেল মেসি।

তাই লিওন ডিফেন্ডার মার্সেলো ফিলহো মনে করছেন মেসির তুলনায় প্যারিস সেইন্ট জার্মেইর ফরাসি তারকা কাইলিয়ান এমবাপেকে আটকানো বেশি কঠিন। একই লিগে খেলেন বিধায় লিওন ডিফেন্ডার মার্সেলো বেশ ভালোভাবেই চেনেন এমবাপেকে।

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে নিজের জাত চিনিয়েছেন এমবাপে। নিজ দলের হয়ে বিশ্বকাপ জেতার পাশাপাশি নিজেও জিতেছেন বিশ্বকাপের সেরা উদীয়মান তারকার পুরস্কার। আর এখন মাতাচ্ছেন ফ্রেঞ্চ লিগ এবং ইউরোপিয়ান ফুটবলের মাঠ।

বার্সেলোনার বিপক্ষে ম্যাচের পর মার্সেলোনার ভাষ্য, ‘আমি সাম্প্রতিক সময়ে যাদের বিপক্ষেই খেলেছি তারা সবাই অনেক উঁচু মানের খেলোয়াড়। এমবাপের বিপক্ষে এ মৌসুমে খেলাটা সহজ ছিলো না। সে আমাকে অনেক খাটিয়েছে। সে তুলনায় মেসি খুব বেশি ভালো খেলেনি মঙ্গলবারে। কিন্তু এমবাপে তার স্পিড, পজিশনিং এবং মুখোমুখি লড়াইয়ে আমাকে ভুগিয়েছে। এমবাপেকে আটকানোই সবচেয়ে বেশি কঠিন।’

এসময় এমবাপের উজ্জ্বল ভবিষ্যতের আশা ব্যক্ত করে মার্সেলো বলেন, ‘আমি মনে করি খুব শীঘ্রই বিশ্বের সের তারকা হয়ে যাবে এমবাপে। তবে মেসি-রোনালদোর সঙ্গে তুলনা করলে এখনো তাকে বেশ কিছু জায়গায় উন্নতি করতে হবে। কিন্তু সে খুব দ্রুতই শিখতে পারে।’