বিশ্বকাপে হচ্ছে না ভারত-পাকিস্তান ম্যাচ, বদলে যেতে পারে ফরমেটও!

52

এমনিতেই শিথিল হয়ে ছিল ভারত-পাকিস্তানের ক্রিকেটীয় সম্পর্ক। তবে বৈশ্বিক টুর্নামেন্টগুলোতে দেখা যেত বহুল প্রতীক্ষিত এ লড়াই। এবার বোধ হয় সেই পথও বন্ধ হচ্ছে। ভারতের কাশ্মীরে সন্ত্রাসী হামলার পর থেকে দুই দেশের সম্পর্ক এখন স্মরণকালের সবচেয়ে খারাপ অবস্থায়। যার প্রভাব পড়তে যাচ্ছে আসন্ন বিশ্বকাপেও।

জঙ্গিবাদের মদদ দেয়ার অভিযোগ তুলে বিশ্বকাপ থেকে পাকিস্তানকে নিষিদ্ধ করতে আইসিসির কাছে চিঠি পাঠানোর সব প্রস্তুতি সম্পন্ন করে ফেলেছে ভারত। এরই মধ্যে নতুন খবর, ভারতীয় সরকারের পক্ষ থেকে নাকি ক্রিকেট বোর্ডকে (বিসিসিআই) পরিষ্কার করে জানিয়ে দেয়া হয়েছে, ২০১৯ বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে না খেলার প্রস্তুতি যেন নিয়ে রাখে দল।

ফিকশ্চার অনুযায়ী, ১৬ জুন ওল্ড ট্রাফোর্ডে টুর্নামেন্টের প্রথমপর্বেই দেখা হয়ে যাবে ভারত-পাকিস্তানের। ওই ম্যাচটি তো বটেই, পরে নকআউটেও যদি দুই দল মুখোমুখি হয়ে যায়, তবে সেটাও বর্জন করতে পারে ভারত।

শুধু তাই নয়, ক্রিকেটের প্রভাবশালী শক্তি হিসেবে ভারতের অনুরোধে টুর্নামেন্টের ফরমেটও বদল করে ফেলতে পারে আইসিসি। ভারত সেই প্রস্তাব দেয়ারও চিন্তা করে রেখেছে।

আগামী ২৭ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ আইসিসির সভা রয়েছে। সেই সভায় পাকিস্তানের সঙ্গে বিশ্বকাপ না খেলার পক্ষে জোড়ালো যুক্তি উপস্থাপন করার প্রস্তুতি নিচ্ছে ভারত। যদি সেটা বাস্তবায়ন হয়ে যায়, তবে বড় ধরণের আর্থিক ক্ষতির মুখে পড়বে বিশ্বকাপ এবং সংশ্লিষ্ট স্পন্সররা।