ক্যান্সারে মৃত্যু হবে এক কোটি মানুষের

93

পরিবর্তিত খাদ্যাভ্যাস, অনিয়ন্ত্রিত জীবন-যাপন এবং ভেজাল ও দূষণের কারণে বিশ্ব জুড়ে তৈরি হচ্ছে মৃত্যুফাঁদ। এই মৃত্যুফাঁদের প্রধান অস্ত্র অনিরাময়যোগ্য ক্যান্সার। চিকিৎসা বিজ্ঞান অনেকদূর এগোলেও এখনও পেরে ওঠেনি এই রোগের সঙ্গে। বিশেষজ্ঞরা বলছেন, গোটা বিশ্ব দিন দিন অসহায় ভাবে হেরে যাচ্ছে এই রোগের কাছে।

জাতিসংঘ স্বাস্থ্য সংস্থার ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যানসারের (আইএআরসি) এক গবেষণায় দেখা যাচ্ছে, ক্যান্সার আক্রান্ত হয়ে ২০১৮ সালে বিশ্বে প্রায় এক কোটি মানুষের মৃত্যু হতে পারে। পরিসংখ্যান অনুযায়ী, তাদের প্রত্যেকেই রোগটির শেষ পর্যায়ে রয়েছেন।

এছাড়াও তাদের জরিপে দেখা যায়, ২০১৮ সালে বিশ্বে ক্যান্সার আক্রান্তের মানুষের সংখ্যা প্রায় ১ কোটি ৮০ লাখ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই সহযোগী প্রতিষ্ঠানটি ক্যান্সার নিয়ে কাজ করে। এর আগেও ক্যান্সার নিয়ে বেশ কিছু গবেষনা করে প্রতিষ্ঠানটি।

২১০২ সালের এক জরিপে দেখা যায়, বিশ্বে ক্যান্সার আক্রান্ত মানুষের সংখ্যা ১ কোটি ৪১ লাখ। এর মধ্যে মৃত্যু হয়েছে প্রায় ৮২ লাখ মানুষের। প্রতি পাঁচ জনের এক জন পুরুষ এবং প্রতি ছয় জনের এক জন নারী বর্তমানে এই রোগে আক্রান্ত।

বিশেষজ্ঞরা বলছেন, পরিবেশের পরিবর্তন, ধূমপান, মদ্যপান, অস্বাস্থ্যকর খাবার এবং আধুনিক জীবন-যাপন পদ্ধতির কারনেই এই সংখ্যা প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর মতে, ক্যান্সারে আক্রান্ত মানুষের সংখ্যা এমনভাবে বেড়ে চলেছে যে, একুশ শতকে মানুষের মৃত্যুর প্রধান কারণ হয়ে দাঁড়াবে এই রোগ।