ভ্রমন যাদের নেশা: এ.এম.জি.ফেরদৌস

434

ভ্রমন পিপাসু পর্যটকদের ভারতবর্ষ ভ্রমন ,ভ্রমনের পিপাসা আরো বাড়িয়ে দেবে। ভারত বর্ষের যেখানেই যাবেন ,মুসলিমদের কর্মের নির্দশন সমূহ, স্থাপনা সমূহ দর্শনে আপনাকে স্বপ্নীল জগতে নিয়ে যাবে।
মুসলিমদের ঐতিহ্য কারো কাছ থেকে ধার করা নয়। প্রতিটি পদে পদে শিক্ষনীয়, লোভনীয় জ্ঞানগর্ভের ভান্ডারের নাম মুসলিম দর্শন। মুসলমানরা ভারত বর্ষের গুরু, ছাত্র নয়। ত্যাগ করেছে ভোগ নয়। দিক্ষা দিয়েছে, শিক্ষা নেয় নি।যদি শিক্ষা নিত তাহলে দিল্লীর মসনদে বাবুরা নয় স¤্রাট সিরাজদৌলার উত্তরসূরীরা থাকত। তাই তো মুসলিমদের হাতে গড়া কেল্লা দেখলে আর ভাবলে নিজেকে কাপুরুষ ভাববে না , সু-পুরুষ ভাববেন।
দিল্লীর আমার গাড়ী চালক ছিল মুসলিম। আমি তাকে প্রশ্ন করে ছিলাম তুমি মুসলিম হয়ে জম্ম হওয়াকে দুর্ভাগ্য মনে কর কি? সে আমতা আমতা করছিলো ,আমি তাকে বলেছিলাম Ñএদেশ মুসলমানদের । হাজার হাজার বছর মুসলমানরা এদেশ শাসন করেছে। আজ যারা ক্ষমতায়- ওরা কাপুরুষের মত বৃটিশ বেনিয়াদের সাথে আতাত করে পলাশীর প্রান্তরে যুদ্ধের নামে প্রহসন করে ,মনিবের সাথে বিশ্বাসঘাতকতা করে পিছনের দরজা দিয়ে ক্ষমতায় এসেছিল। অথচ মুসলমানরা যদি মগেরমত ওদের সাথে আচারণ করত,তাহলে ভগবানের নাম নেওয়ার জন্য সমগ্র ভারত বর্ষে একটা হিন্দু ও আজ খুজে পাওয়া যেত না। তুমি সেই বীরের জাতির একজন যারা দেশের জন্য জাতির জন্য মৃতুকে হাসিমূখে বরণ করতে পারে।
ড্রাইবার আমার কথা শুনে বলেছিলো আজ থেকে আমি নিজেকে মুসলমান হয়ে জম্ম হওয়াটাকে সৌভাগ্যের মনে করব।
আসুন জানা যাক – ভারত বর্ষের কোথায় কি আছে ?
দিল্লির দর্শনীয় স্থান সমূহ ঃ-
রেড ফোর্চ
ঔঁসধ মসজিদ
আকশর ভবন
স্বামী নারায়ন
লেডি গার্ডেন
কুতুব মিনার
ইন্ডিয়া গেইট
হুমাইয়ন টম্ব
লোটাস টেম্পল
মূঘল গার্ডেন
ইসকন টেম্পল
রাষ্ট্রপতি ভবন
গুরু দেওয়ালা (বাংলা সাহেব)

আগ্রার দর্শনীয় স্থানের মধ্যে তাজমহ শীর্ষে
স¤্রাট শাহজাহানের বাড়ী কেল্লা দর্শকদের স্বপ্নের জগতে নিয়ে যাবে।

কোলকাতা পশ্চিম বঙ্গের দর্শনীয় স্থান সমূহ ঃ
সংকরপুর বীচ, দীঘা বীচ, বেলুর মাঠ, মুর্শিদাবাদ রানী ভেক্টোরিয়া পার্ক।
হার্ডিজ ব্রীজ, ১৩২ মৃরিক লেক, জলদা পারা পার্ক
সুন্দরবন ন্যাশনাল পার্ক, শান্তি নিকেতন, দার্জিলিং । চলবে…